আমরা সবাই প্রোগ্রামার জাভা ও এ্যান্ড্রয়েড শেখার সবচে সহজতম বই!!!

এ্যান্ড্রয়েড এ্যাপ ডেভেলপমেন্ট শিখে ফ্রিল্যান্সিং শুরু করতে চান? - তাহলে বইটি আপনার জন্য। বইটিতে হ্যান্ডস-অন এ্যান্ড্রয়েড গেম ও এ্যাপ প্রজেক্ট করিয়ে আমরা আপনাকে তৈরী করে নেবো।

আপনি কি নন-আইটি পার্সন? - তাহলে বইটা আপনার জন্যই। কারণ আপনি শুধুমাত্র কম্পিউটারে টাইপ করতে ও গান চালাতে পারলে‌ই প্রোগ্রামিং শিখতে পারবেন। আমরা ততটুকু সহজ করেই বইটি লিখেছি।

আপনি CSE তে পড়েন কিন্তু প্রোগ্রামিং এর অনেক কনসেপ্ট বুঝতে সমস্যা হচ্ছে? - তাহলে বইটা আপনার জন্য। আমরা এতো বেশি সহজ করে লিখেছি যে, প্রত্যেকটা কনসেপ্ট আপনার কাছে পানির মত সরল মনে হবে।

আপনি হাইস্কুল থেকেই প্রোগ্রামিং শুরু করতে চান? - তাহলে বইটা আপনার জন্য। আমাদের লক্ষ্যই ছিলো যে এতো সহজ করে লিখতে হবে যেন হাইস্কুলের ছেলেমেয়েরাও যেন বুঝতে পারে। এবং সেটা যাতে তাদের ভবিষ্যৎ ক্যারিয়ারে সহায়তা করে।

পুরো বইয়ে যা যা থাকবে:
১. জাভা প্রোগ্রামিং
২. এ্যান্ড্রয়েড এ্যাপ ডেভেলপমেন্ট
৩. একটি এ্যান্ড্রয়েড গেম প্রজেক্ট
৪. একটি এ্যন্ড্রয়েড এ্যাপ প্রজেক্ট


"আমরা সবাই প্রোগ্রামার"

এটা আসলে শুধু একটা বই-ই না, এটা আমাদের একটা চ্যালেঞ্জ। চ্যালেঞ্জটা হলো যে কোন পেশা/বয়স ও এডুকেশনাল ব্যাকগ্রাউন্ডের মানুষকে আমরা প্রোগ্রামিং শেখাবো। এমনকি সে যদি হাইস্কুলের ছাত্রও হয়। যার জন্য প্রয়োজন ছিলো প্রোগ্রামিং বিষয়টিকে সহজভাবে উপস্থাপন করা। ইন্টারনেটে ঢুকলেই এখনতো প্রোগ্রামিং শেখার জন্য পর্যাপ্ত পরিমাণে টিউটোরিয়াল, ব্লগ পাওয়া যায়। কিন্তু আমরা লক্ষ্য করলেই দেখবো সেগুলোতে বড় ধরণের একটা জায়গাতে ঘাটতি। সেটা হলো, প্রায় প্রত্যেক ক্ষেত্রেই ধরে নেয়া হয় "অডিয়েন্স প্রোগ্রামিং ব্যাপারটা ভালোমতই বোঝে শুধু সিনট্যাক্সটা দেখিয়ে দিলেই হবে।"

আমরা বেসিক্যালি এখান থেকে বের হয়ে আসতে চেয়েছি। আমরা যখন লিখেছি তখন ধরে নিয়েছি আমাদের অডিয়েন্স এই ব্যাপারে আগে থেকে কিছুই জানে না। সুতরাং তার কাছে সবচে সহজতম উপায়ে উপস্থাপন করতে হবে। আর এজন্য আমাদের দীর্ঘ সময় ব্যয় করতে হয়েছে। বসে থাকার সময়টা, রাস্তায় হাঁটার সময়টা, ঘুমুতে যাবার সময়টা পর্যন্ত আমরা ব্যয় করেছি "প্রোগ্রামিং এর কোন বিষয়টাকে কিভাবে উপস্থাপন করলে সবচে সহজতমভাবে বোঝানো সম্ভব" এটা বের করতে।

এবং আরেকটা ব্যাপার হলো হ্যান্ডস-অন প্রজেক্ট। আমাদের উদ্দেশ্য শুধু বেসিক বা এ্যাডভান্স কনসেপ্ট বুঝিয়েই ছেড়ে দেয়া না। তাকে ইন্ডাষ্ট্রিতে কাজ করার জন্য উপযুক্ত প্রজেক্ট করিয়ে নেয়া। যাতে সে প্রজেক্টগুলো করে সরাসরি জব ইন্ডাষ্ট্রিতে চলে যেতে পারে বা ফ্রিল্যান্সিং শুরু করতে পারে।

আমাদের এই চেষ্টার ফসলই হলো "আমরা সবাই প্রোগ্রামার - ১ম খন্ড" বইটি। পড়া শুরু করলে আশা করি আপনি খুব আনন্দের সাথে গল্পে গল্পে প্রোগ্রামিং এর প্রত্যেকটা কনসেপ্ট খুব সহজভাবে বুঝে ফেলবেন। প্রোগ্রামিংটা একটা নেশা। আশা করি আপনি সে নেশা থেকে বের হতে পারবেন না। এবং আপনি অবশ্যই এ্যান্ড্রয়েড এ্যাপ ডেভেলপ করে জব অথবা ফ্রিল্যান্সিং এ নিজের ক্যারিয়ার গড়তে পারবেন।

বইয়ের নাম: আমরা সবাই প্রোগ্রামার
লেখক: নাজমুল হাসান নিরো এবং সার্বিক সহযোগীতায়: মো: শাহাদাত সরকার
প্রকাশক: জ্ঞানকোষ প্রকাশনী
প্রকাশকাল: একুশে বইমেলা ২০১৭

এই স্যাম্পলটি দেখলে আশা করি একটা ধারনা তৈরী হবে বইয়ের কন্টেন্ট এর ব্যাপারে: Sample

প্রাপ্তিস্থান:
রকমারি থেকে: এখানে ক্লিক করুন
আপনার নিকটস্থ এলাকায় জ্ঞানকোষের পরিবেশক
দেশের যে কোন জায়গা থেকে: হক লাইব্রেরী, গলি নং-১৯, বাবুপুরা মার্কেট, নীলক্ষেত, ঢাকা। ফোন: ০১৮২০-১৫৭১৮১
অথবা
মানিক লাইব্রেরী, নামাজঘর গলি, নীলক্ষেত, ঢাকা, ফোন: ০১৭৩৫-৭৪২৯০৮।
(হক লাইব্রেরী অথবা মানিক লাইব্রেরীতে অর্ডার করলে মাত্র ৪০ টাকা কুরিয়ার চার্জের বিনিময়ে দেশের যে কোন জায়গায় এরা বই পাঠিয়ে দেবে। উল্লেখ্য যে হক লাইব্রেরী অথবা মানিক লাইব্রেরীর নাম্বারে ১৯০ টাকা এ্যাডভান্স বিকাশ করে কুরিয়ার এর ঠিকানাটি বলে দিলে ২৪ ঘন্টার মধ্যে দেশের যে কোন প্রান্তে বই পৌঁছে যাবে)
কলকাতায়: বলাকা, কফি হাউজের পাশে, কলেজ ষ্ট্রীট, কলকাতা
অন্য যে কোন দেশ থেকে: হক লাইব্রেরী অথবা মানিক লাইব্রেরী(DSL এর মাধ্যমে বিশ্বের যে কোন দেশে বই পৌঁছানো সম্ভব)

মূল্য:
আপনার নিকটস্থ ষ্টলে: ১৮০ বা ১৯০ টাকা
হক লাইব্রেরী অথবা মানিক লাইব্রেরী: ১৫০ টাকা (ষ্টল থেকে সরাসরি সংগ্রহ করলে ১৫০ টাকাই রাখবে কিন্তু কুরিয়ারে নিলে ৪০ টাকা কুরিয়ার চার্জ সহ ১৯০ টাকা পড়বে, কিন্তু দেশের যে কোন প্রান্ত থেকে পেতে পারবেন)
দেশের বাইরে থেকে: হক লাইব্রেরী অথবা মানিক লাইব্রেরীর সাথে ফোনে কথা বলে নিতে হবে। ফোন: +৮৮-০১৭৩৫-৭৪২৯০৮।